| |
               

মূল পাতা জাতীয় ৬ জুলাই থেকে চলবে কোরবানির পশু পরিবহনের স্পেশাল ট্রেন


৬ জুলাই থেকে চলবে কোরবানির পশু পরিবহনের স্পেশাল ট্রেন


রহমত ডেস্ক     29 June, 2022     02:00 PM    


৬ জুলাই থেকে কোরবানি ঈদকে কেন্দ্র করে কোরবানির পশু পরিবহনের ক্যাটল স্পেশাল ট্রেন সার্ভিস চালু হচ্ছে বলে জানিয়েছেন রাজশাহী রেলওয়ের (পশ্চিম) মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার। তিনি বলেন, কোরবানি ঈদকে কেন্দ্র করে এবারও কোরবানির পশু পরিবহনের জন্য চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী-ঢাকা রুটে ক্যাটল স্পেশাল ট্রেন সার্ভিস চালু হচ্ছে। বিশেষ এই ট্রেনটি চলবে আগামী ৬-৮ জুলাই পর্যন্ত।

বুধবার (২৯ জুন) তিনি গণমাধ্যমকে বলেন, খামারিদের ভোগান্তি ও পরিবহণ খরচ কমাতে সরকার এই সেবা চালু করেছে। প্রথমবারের মতো ২০২১ সালের ১৭ জুলাই চাপাইনবাবগঞ্জ থেকে ক্যাটল স্পেশাল ট্রেন চালু হয়। এ বছর ক্যাটল স্পেশাল ট্রেনে প্রতিটি গরু পরিবহনের জন্য ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫৯১ দশমিক ৪০ পয়সা। কোরবানিযোগ্য পশুর চাহিদামতো ওয়াগন জুড়ে দেওয়া হবে ট্রেনে। প্রতিটি ওয়াগনে ভাড়া নির্ধারণ করা হয়েছে ১১ হাজার ৮৩০ টাকা।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ের সহকারী স্টেশন মাস্টার ওবাইদুল্লাহ জানিয়েছেন, কোরবানির ঈদের আগে ঢাকা যেতে এক দিনের বেশি সময় লেগে যায়। এতে ভোগান্তি হয় গরু মালিকদের। সেই সঙ্গে দীর্ঘ সময় লাগার ফলে গরমে অসুস্থ হয়ে যায় গরু। কিন্তু ট্রেনে যানজটের সমস্যা থাকবে না। এছাড়া পশুভর্তি ট্রেনটি রাতে চলাচলকরার ফলে গরমে অসুস্থ হবে না পশু। পশুর সঙ্গে পরিচর্যাকারী একই ওয়াগনে ভ্রমণ করতে পারবেন, সেই ব্যবস্থাও রাখা হয়েছে।

রেলওয়ে সূত্রে জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে ক্যাটল ট্রেনটি বুধবার (৬ জুলাই) বিকেল সাড়ে ৪টায় ছেড়ে কাঁকনহাট, রাজশাহী স্টেশন হয়ে চাটমোহর, উল্লাপাড়া, বঙ্গবন্ধু সেতু পশ্চিম, জয়দেবপুর, টঙ্গী হয়ে তেজগাঁও পৌঁছাবে।